বাঁশি বাদনে অলংকরণ সমূহ ||Ornamentation in Flute Playing: Part 1:

In Bansuri, there are three basic ways to produce ornamentations:
বাঁশিতে মুলত প্রাথমিক তিনটি উপায়ে অলঙ্করনের প্রয়োগ করা হয়।

Fingering (আঙ্গুলের ব্যবহার)– These ornamentations are produced by playing sequence of notes in a specific manner with varying weights given to each note. Many of these are discussed in this chapter.

এই অলঙ্কারের ক্ষেত্রে একটি সুরে স্বরের পর্যায় ক্রমিক ব্যবহারে এমন একটি প্রক্রিয়া অনুসরন করা হয় যেখানে আঙ্গুলের আঘাতের ক্ষেত্রে বৈচিত্র্য আনা হয়। অর্থাৎ বাঁশির ছিদ্রগুলোর উপর আমরা কতোটুকু জোর দিয়ে কিংবা আঙ্গুল ঠিক কিভাবে নাড়িয়ে বৈচিত্র্য আনছি সেই ব্যাপার টি গুরুত্বপূর্ণ । বিস্তারিত এই প্রবন্ধে বর্ণনা করা হবে।

Tonguing(জিহ্বার ব্যবহার) – These ornamentations are produced by using tongue to break the flow of air being blown into the Bansuri. Different effects of sounds can be produced by using different syllables such as tu, ku, ru etc.

জিহবা দ্বারা মুখ দিয়ে নির্গত বায়ুকে বিভিন্ন ভাবে ব্যাহত করে বাঁশির ভিতরে ফুঁ দেয়া হয়। বিভিন্ন ধরনের বর্ণ জিহবাতে বিভিন্ন সংমিস্রনে এবং বিভিন্ন ছন্দে প্রয়োগ করে এই অলঙ্কার কে বাঁশিতে ফুটিয়ে তোলা হয়। এই বর্ণ গুলোর মধ্যে ‘তু’, ‘রু’, ‘কু’ ইত্যাদি উল্লেখযোগ্য।

Blowing (বাঁশিতে ফুঁ এর প্রয়োগ) – There are mainly two types of ornamentations produced by varying breathing. These include vibrato or controlled shaking of notes and volume control or varying the volume of the note without changing its pitch.

নিঃশ্বাস প্রশ্বাস কে নানা ভাবে পরিবর্তন করে দুই ধরনের অলঙ্করণ উৎপন্ন করা হয়। যার একটি হল কম্পন কিংবা নিয়ন্ত্রিত বায়ুপ্রবাহে স্বরের ঝাঁকুনি এবং নাদের উঁচু নিচু ভেদ করা কিংবা স্বরের কম্পাঙ্ক পরিবর্তন না করে নাদের উঁচু নিচু ভেদ করা।

Types of Ornamentation (অলঙ্করনের প্রকার)

The concept of Gamak is essential to understand for any performer of Hindustani classical music – in both vocal and instrumental forms. The term Gamak refers to controlled shaking of notes. In the process, other notes may or may not be used. The important Gamaks are:

উত্তর ভারতীয় শাত্রীয় সঙ্গীতের ক্ষেত্রে গমকের ধারনা অত্যন্ত প্রয়োজনীয়- কণ্ঠ সংগীত কিংবা বাদ্য বাদন উভয় ক্ষেত্রেই। গমক বলতে স্বরের নিয়ন্ত্রিত কম্পন বাঁ ঝাকুনি(প্রায়োগিক ক্ষেত্রে ) বোঝায়। এক্ষেত্রে একটি স্বরের সাথে এক বাঁ একাধিক স্বরের ব্যবহার হতেও পারে নাও হতে পারে।

যে সকল গমক গুরুত্বপূর্ণঃ

Meend(মীড়)Meend is a slow slide from one note to the other. Both starting and ending notes are equally articulated and played as if there is a continuum between the two. Meend may or may not involve adjacent notes. If it skips notes (e.g. S->G), the notes skipped in between are not significantly articulated but are treated as part of the continuum between the two notes.

একটি স্বর থেকে আরেকটি স্বরে সুরের সুক্ষ ও মসৃণ ভাবে গড়িয়ে নেয়ার প্রক্রিয়াকে মীড় বলে। এক্ষেত্রে শুরু এবং শেষের স্বর সমপরিমান স্পষ্টতায় এমন ভাবে বাদিত/ গীত হয় যেন দুটি স্বরের মধ্যে একটি সন্ততি বিদ্যময়ান থাকে। মীড় শুধু পাশাপাশি বাঁ পরপর স্বরের অবস্থানে নাও ঘটতে পারে। অনেক ক্ষেত্রে কোন একটি বাঁ একাধিক স্বরকে বাদ দিয়েও মীড়ের প্রয়োগ ঘটে (স থেকে গা) যেখানে মাঝের সবরগুল সম্পূর্ণ স্পষ্ট রুপে না প্রকাশ পেলেও শুরুর এবং শেষের স্বরের মধ্যে বিদ্যমান কম্পাঙ্ক প্রবাহের অন্তর্গত হয়।

In Bansuri, meend is played by slowly shifting fingers from one note to the other. Because of the break between Ma and Pa, it is not possible to play Meend between them or across (Ga to Dha for example) with conventional Bansuri. Many Bansuri players have used innovations in grips or extra holes to overcome some of this limitation.

বাঁশিতে আঙ্গুলের ধীর সঞ্চালন (ধীরে ছিদ্র বন্ধ করা বাঁ খোলা) এর মাধ্যমে মীড়ের প্রয়োগ করা হয়। কিন্তু ‘ম’ এবং ‘প’ এর মাঝখানে মসৃণ ভাবে মীড়ের প্রয়োগ করতে বিশেষ দক্ষতার প্রয়োজন হয়। অনেক বংশীবাদক ই এক্ষেত্রে ভিন্ন রুপে বাঁ ব্যতিক্রমী রুপে অঙ্গুলী মুষ্টির মাধ্যমে কিংবা বাঁশিতে অতিরিক্ত ছিদ্র স্থাপনের মাধ্যমে এই সীমাবদ্ধতা দূর করার চেষ্টা করেন।

Andolan(আন্দোলন)

Andolan literally means “Oscillation”. Andolan Gamak involves slow oscillation of the note with higher or lower note in such a way that emphasis is still on the main note. Andolan is articulated in Bansuri mainly through fingering.

আন্দোলন আক্ষরিক অর্থে স্বরের ‘দোলন’ কে বোঝায়। আন্দোলন গমক এর ক্ষেত্রে একটি নির্দিষ্ট স্বরের কম্পাঙ্কের উচ্চতর কিংবা নিম্নতর স্বরের কম্পাঙ্কের মধ্যে ধীর ভাবে দোলন প্রক্রিয়ার প্রায়োগিক রুপ কে প্রকাশ করা হয়, যেখানে মুলতঃ মুল স্বর প্রকাশের ক্ষেত্রেই বেশি জোর দেয়া হয়। বাঁশিতে মুলতঃ আঙ্গুল সমুহের সঞ্চালন দ্বারাই আন্দোলন গমকের প্রয়োগ করা হয়।

Kampan(কম্পন)

Kampan literally means “vibration”. In western system, this is called vibrato and it is articulated in Bansuri through blowing. One should alternately blow harder and softer in such a way that the note “vibrates” around its normal position. Andolans or oscillations move the note much more than Kampan or vibrations.

পাশ্চাত্য নিয়মে ফুঁ এর নিয়মিত/অনিয়মিত কম্পনের গতি নিয়ন্ত্রনের মাধ্যমে কম্পন গমকের প্রয়োগ করা হয়।

এক্ষেত্রে একজন বাদক জোর দিয়ে কিংবা হালকা ভাবে ফুঁ এর সম্মিলনে একটি স্বরের মুল অবস্থানে কম্পনের সৃষ্টি করে।

‘আন্দোলনের’ ক্ষেত্রে স্বরের বিচ্যুতি ‘কম্পনের’ চাইতে বেশি হয়।

Kana(কণ)

This refers to a grace note(ভুষিকা বা স্পর্শ স্বর). If for example, you are playing kan of Ni for Sa then the Ni is articulated for very small duration. The grace note is usually adjacent to the main note but does not have to be so. It can also be on either sides of the main note. Intensity of the grace note can vary.

কণ একটি ভুসিকা স্বরকে নির্দেশ করে। যেমন আপনি ‘নি’ স্বর টিকে ‘স’ এর কণ রুপে এমনভাবে ব্যবহার করবেন যেখানে ‘নি’ এর সময়কালের স্থিতি খুবই অল্পক্ষন বিদ্যমান থাকে। ভুষিকা স্বরটি সাধারনত মুল স্বরের সাথেই অবস্থিত হয়। এবং মুল স্বরের যে কোন পাশেই এর অবস্থান হতে পারে। ভুষিকা স্বরের স্থিতির গভীরতায় পার্থক্য থাকতে পারে।

Murki(মুড়কি )

Murki is fast ornamentation around the main note and may have a number of swaras. It refers to a short, sharp figure of two or three notes so uttered that it occurs within a short span of time, wrapped around the central note. It can be described as quivering notes, including microtones. Murki is used more commonly in lighter forms of music, such as Thumri.

এটি একটি স্বরকে কেন্দ্র করে দ্রুতভাবে প্রয়োগকৃত একধরনের অলঙ্করণ। এবং এখানে এক বাঁ একাধিক স্বরের প্রয়োগ হতে পারে। এক্ষেত্রে দুই বাঁ ততোধিক স্বরের ক্ষুদ্র এবং তীক্ষ্ণ প্রকাশ খুব অল্প সময়ের মধ্যে প্রয়োগ করা হয় মুল বা কেন্দ্রীয় স্বরটিকে ঘিরে। এটাকে কম্পিত স্বর গুচ্ছ কিংবা শ্রুতি গুচ্ছ হিশেবেও বর্ণনা করা যেতে পারে।। মুড়কি সাধারণত লঘু বা হালকা অঙ্গের গানের ক্ষেত্রে ব্যবহৃত হয়।(যেমনঃ ঠুমরী)।

Jamjama (জমজমা)

When a series of Murkis are performed in quick succession, they lead to the Jamjama, which is like a spiraling fast pattern.

যখন ধারাবাহিক ভাবে কোন মুড়কির প্রয়োগ খুব দ্রত পারস্পরজের মাধ্যমে করা হয় তখন তা জমজমা নামক অলঙ্করনের বহিঃপ্রকাশ ঘটায়। এটি কোন সুরে স্বরগুচ্ছের দ্রুত একটি কুণ্ডলীকৃত ধাঁচ বা রুপ।

Khatka (খটকা)

This is similar to both the Murki and the Kana. The Khatka is a faster improvisation of the principal note. The speed of execution gives it a jerky movement.

এটি মুড়কি এবং কণ এর সমগোত্রীয়। এক্ষেত্রে মুল স্বর এর দ্রুততর এবং তাৎক্ষনিক আশুরচনা করা হয়। এর গতিময় প্রয়োগ একটি ঝাকুনি প্রদায়ক চলনের প্রকাশ ঘটায়।

Top